বছর জুড়ে আম সংরক্ষণ করবেন যেভাবে

লাইফস্টাইল

আমের মৌসুম প্রায় শেষ হয়ে যাচ্ছে।  গ্রীষ্মের শেষে প্রিয় ফল খাওয়ার সুযোগ আর মিলবে না ভেবে মন খারাপের কিছু নেই। কিছু নিয়ম মেনে সারা বছরই পেতে পারেন আমের স্বাদ। আর বছর জুড়ে কোনো রাসায়নিক ছাড়াই স্বাদ-গন্ধ অটুট রেখে সংরক্ষণ করতে পারবেন আম। জেনে নিন  সারা বছর আম সংরক্ষণ কিভাবে করবেন।

আস্ত আম : সংরক্ষণের জন্য পরিপক্ক আর নিখুঁত আম নিতে হবে। প্রথমে আমগুলো ধুয়ে নিতে হবে। এরপর একটা বাতাস ঢোকে না এমন ফুডগ্রেডের পলিথিনে করে ডিপ ফ্রিজে রেখে সারা বছর ধরেই সংরক্ষণ করতে পারবেন আম। 

টুকরো করা আম : এজন্যই লাগবে একদম পরিপক্ক আম। আমগুলো প্রথমে ধুয়ে টুকরো করে কেটে নিতে হবে।  আমের আঁটির অংশ বাদ দিয়ে দিতে হবে। এবার টুকরো আমগুলো ফুডগ্রেডের জিপলক ব্যাগে করে ডিপ ফ্রিজে রেখে দিতে পারবেন সারা বছর। এতের রং,স্বাদ, গন্ধ কিছুই বদলাবে না। যদি জিপলক ব্যাগে না রাখতে চান, তাহলে ফুডগ্রেডের ঢাকনাযুক্ত প্লাস্টিক বা কাঁচের বাটিতে করেও ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন।

আমের জুস : পাকা আম প্রথমে টুকরো করে ব্লেন্ডার বা জুসারে রস করে নিতে হবে। এবার কাঁচের বা ফুডগ্রেড প্লাস্টিকের বোতলে মুখ আটকে ডিপ ফ্রিজে রেখে সারা বছর সংরক্ষণ করতে পারবেন। তবে বোতলে আম ভরার সময় একদম বোতল ভর্তি করে ভরবেন না। কিছু অংশ খালি রাখবেন। কারণ আমমের রস বরফ হয়ে পরিমানে বেড়ে গেলে বোতল ফেটে যাওয়ার আশঙ্কা থাকে।  

এবার আর গ্রীষ্মকালের জন্য অপেক্ষা নয়, বছরের যেকোনো ঋতুতেই ম্যাংগো জুস, স্মুদি কিংবা আইসক্রিম খেতে পারবেন।