ওয়াগনার বাহিনীর নিয়ন্ত্রণ নিতে চায় রাশিয়া

আন্তর্জাতিক

রাশিয়ার প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে ভাড়াটে সেনাদল ওয়াগনারের মধ্যে কয়েক মাসের কোন্দলের পর এবার সরাসরি গ্রুপটির নিয়ন্ত্রণ নিতে চলেছে রাশিয়া।  

বিবিসি জানায়, শনিবার রুশ উপপ্রতিরক্ষামন্ত্রী নিকোলাই প্যানকভ বলেছেন, ‘স্বেচ্ছাসেবী দলটিকে’ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সরাসরি চুক্তি সই করতে বলা হবে।

এ বক্তব্যে কোন দলকে বোঝানো হয়েছে, তা স্পষ্ট না করা হলেও ওয়াগনারকে লক্ষ্য করেই একথা বলা হয়েছে বলে মনে করা হচ্ছে।

তবে রোববার এক সংক্ষিপ্ত বিবৃতিতে ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন কড়া ভাষায় বলেছেন, তার বাহিনী সব চুক্তি বয়কট করবে।

ইউক্রেন যুদ্ধে ওয়াগনার বাহিনী রাশিয়ার সেনাবাহিনীর হয়ে লড়াইয়ে বড় ধরনের ভূমিকা রেখেছে।

কিন্তু ইয়েভগেনি প্রিগোজিন কয়েক মাস ধরে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং সামরিক প্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে প্রকাশ্যই বিরোধে জড়িয়েছেন।

তিনি বারবার এ দুইজনের অযোগ্যতা এবং ইউক্রেন যুদ্ধে ওয়াগনার বাহিনীকে কম অস্ত্রশস্ত্র সরবরাহের অভিযোগ করেছেন।

রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় শনিবার যে ঘোষণা দিয়েছে তার প্রতিক্রিয়ার প্রিগোজিন বলেছেন, শোইগুর সঙ্গে ওয়াগনার কোনো চুক্তি সই করবে না। শোইগু ঠিকমত সামরিক বাহিনী চালাতে পারেন না।

রুশ প্রতিরক্ষামন্ত্রীর শনিবারের ঘোষণায় স্পষ্ট করে ওয়াগনার বা অন্য কোনও আধাসামরিক বাহিনীর কথা না বলা হলেও রাশিয়ার গণমাধ্যমগুলো মনে করছে , নতুন এ চুক্তি প্রিগোজিন ও তার সেনাদলকে নিয়ন্ত্রণে নিয়ে আসারই পদক্ষেপ।

যদিও প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সেনাবাহিনীর ‘কার্যকারিতা বাড়াতে’ এ উদ্যোগ নেওয়া হয়েছে এবং চুক্তি সই হতে হবে ১ জুলাইয়ের মধ্যে।