জহির উদ্দিনের জামিন আবেদন গ্রহণ করে নিষ্পত্তির নির্দেশ

বাংলাদেশ

বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপনের জামিন আবেদন গ্রহণ করে আইনানুযায়ী তা নিষ্পত্তি করতে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জহির উদ্দিনের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার রুলসহ এ আদেশ দেন।

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ পণ্ড হয়ে যাওয়ার পর রাজধানীর রমনা ও পল্টন থানায় করা পৃথক পাঁচ মামলায় জামিন আবেদন গ্রহণ করে তা নিষ্পত্তির নির্দেশনা চেয়ে ১০ জানুয়ারি রিটটি করেন জহির উদ্দিন স্বপনের আইনজীবী। পাঁচ মামলার মধ্যে তিনটি পল্টন থানার ও দুটি রমনা থানার এবং মামলাগুলো ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে বিচারাধীন বলে জানিয়েছেন রিট আবেদনকারীর আইনজীবী।

গত ২ নভেম্বর রাজধানীর গুলশান থেকে জহির উদ্দিন স্বপনকে পুলিশ গ্রেফতার করে। পুলিশ সদস্য হত্যা মামলায় তার বিরুদ্ধে ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে ৯ নভেম্বর স্বপনকে আদালতে হাজির করা হয়। সেদিন আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আজ আদালতে জহির উদ্দিনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. আসাদুজ্জামান ও আইনজীবী সগীর হোসেন লিওন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।