ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ডাটাবেজের আওতায় আসছে শিক্ষার্থীরা

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের একাডেমিক এবং আবাসিক হলের সব তথ্য একটি কেন্দ্রীয় ডাটাবেজের আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে এই সভায় প্রক্টর অধ্যাপক ড. একে এম গোলাম রব্বানীসহ বিভিন্ন আবাসিক হলের প্রাধ্যক্ষগণ উপস্থিত ছিলেন। 

সভার বিষয়ে সলিমুল্লাহ মুসলিম (এস এম) হলের প্রাধ্যক্ষ অধ্যপক মুজিবুর রহমান বলেন, বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হচ্ছে। এখন কোনো কাজ করতে গেলেই জাতীয় তথ্য ভাণ্ডারে শিক্ষার্থীদের তথ্য দেওয়ার প্রয়োজন হয়। সেজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হল ভিত্তিক সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের তালিকা প্রণয়ন করা হবে। তিনটি হলকে প্রাথমিকভাবে তথ্য সমন্বয়ের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। এসব হলগুলো পরীক্ষামূলকভাবে কার্যক্রম চালাবে। 

এরপর যে সফটওয়্যার ডেভলপড করা হবে তাতে কোনো ধরনের সমস্যা তৈরি হয় কিনা তা পরীক্ষা করে দেখা হবে। সে তিনটি হল হলো শামসুন্নাহার হল, সলিমুল্লাহ মুসলিম (এস এম) হলও বিজয় একাত্তর হল।

তিনি বলেন, সম্প্রতি ডেঙ্গুর সংক্রমণ বাড়ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপদ রাখার জন্য হলগুলো দ্রুত সময়ে সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৩ তারিখে কঠোর লকডাউন দেওয়ার আগে এসব কাজ শেষ করতে নির্দেশনা দেওয়া হয়েছে। যাতে পরবর্তীতে কোনো ধরনের সমস্যায় পড়তে না হয়।