তিন মাস পর সুন্দরবনের দ্বার খুলছে আজ

বাংলাদেশ

তিন মাস নিষেধাজ্ঞার পর সুন্দরবনের দ্বার উন্মুক্ত করে দেওয়া হচ্ছে। আজ সকাল থেকে বনজীবী ও দর্শনার্থীরা সুন্দরবনে প্রবেশ করতে পারবেন।

ইতোমধ্যে জেলে, ট্যুর অপারেটর, লঞ্চ ও বোটচালকরা বনে প্রবেশের জন্য প্রস্তুতি নিয়েছেন। বনের আশপাশের এলাকার ইকো কটেজগুলোও প্রস্তুতি নিচ্ছে পর্যটক বরণে।

এদিকে টানা তিন মাস প্রবেশাধিকার বন্ধ থাকায় প্রাণ-প্রাচুর্যে ভরে উঠেছে সুন্দরবন। দর্শনার্থী, মৎস্যজীবী ও বনজীবীরা প্রবেশ না করায় প্রাণিকুল তাদের নিজেদের ইচ্ছামতো বিচরণ করেছে। গাছগাছালিও শাখা মেলেছে নিজেদের মতো করে।

এর আগে বন্যপ্রাণীর প্রজনন মৌসুম থাকায় ১ জুন থেকে ৩১ আগস্ট সুন্দরবনে সব ধরনের বনজীবী ও দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, প্রতিবছর সুন্দরবনের প্রজনন মৌসুমে তিন মাস পর্যটক ও বনজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

এ সময় বন কোলাহলমুক্ত থাকায় বন্যপ্রাণী ও মাছের প্রজাতি অবাধে চলাফেরা ও নির্বিঘ্নে প্রজনন করতে পেরেছে। ফলে সুন্দরবন এই তিন মাসে প্রাণ ফিরে পায়। তিন মাস পর আজ থেকে সুন্দরবনে আবারও দর্শনার্থী ও বনজীবীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে।