নতুন দুটি স্মার্টফোনের ঘোষণা দিল গুগল

তথ্য ও প্রযুক্তি

পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো মডেলের নতুন দুটি স্মার্টফোনের ঘোষণা দিয়েছে গুগল। ফাইভ–জি নেটওয়ার্ক–সমর্থিত স্মার্টফোন দুটি চলবে গুগলের নিজস্ব নকশায় তৈরি ‘টেনসর’ চিপে।

সিনেটের প্রতিবেদন বলছে, বাজারে অ্যাপল ও স্যামসাংয়ের মতো বড় ব্র্যান্ডগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় ফ্ল্যাগশিপ স্মার্টফোন দুটি বাজারে আনছে সার্চ ইঞ্জিন জায়ান্টটি। তবে অন্যান্য অ্যান্ড্রয়েড স্মার্টফোন উৎপাদনকারীদের মতো কোয়ালকমের ওপর নির্ভর না করে নিজস্ব চিপ নকশায় মনোযোগী হয়েছে। এতে নিজেদের পছন্দমতো সুবিধাগুলোতে জোর দিতে পারবে গুগল।

গুগলের স্মার্টফোনে নিজেদের নকশা দের নকশা করা চিপে নতুন স্মার্টফোন আনছে
গুগলের স্মার্টফোনে নিজেদের নকশা দের নকশা করা চিপে নতুন স্মার্টফোন আনছে

সিরিজের আগের মডেলগুলোর তুলনায় স্মার্টফোনটির নকশায় বেশ পরিবর্তন আনা হয়েছে। পেছনের দিকে আড়াআড়ি কালো ডোরার ভেতর ক্যামেরা যুক্ত করা হয়েছে।

দুটি স্মার্টফোনের পেছনের ক্যামেরায় মূল লেন্সের সঙ্গে আলট্রাওয়াইড লেন্স আছে। আর পিক্সেল ৬ প্রোতে অতিরিক্ত একটি টেলিফটো লেন্স থাকবে। পিক্সেল ৬ এবং ৬ প্রোর ডিসপ্লে যথাক্রমে ৬ দশমিক ৪ এবং ৬ দশমিক ৭ ইঞ্চির। সামনের দিকের পুরোটাজুড়ে ডিসপ্লে। দুটি স্মার্টফোনই গতবারের পিক্সেল ৫-এর চেয়ে বড়।

বেশ কয়েকটি রঙে আসছে পিক্সেল সিরিজের নতুন স্মার্টফোন
বেশ কয়েকটি রঙে আসছে পিক্সেল সিরিজের নতুন স্মার্টফোন

গুগলের তৈরি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে স্মার্টফোনের বাজার ছেয়ে গেলেও ‘প্রিমিয়াম’ ফোনের বাজারে নিজ ব্র্যান্ডে তৈরি স্মার্টফোনে খুব একটা সুবিধা করতে পারেনি, বিক্রিও উল্লেখযোগ্য নয়।

যুক্তরাষ্ট্রে অ্যাপল আর স্যামসাংয়ের সঙ্গে প্রতিযোগিতায় কেউ পেরে ওঠেনি এখনো। সেখানে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মোট স্মার্টফোন বিক্রির কেবল ০ দশমিক ৭ শতাংশ গুগলের। গত বছরে একই মেয়াদে যা এর চেয়ে বেশি ছিল ।

তবু গুগল নিজস্ব ব্র্যান্ডে ফ্ল্যাগশিপ স্মার্টফোন বানানোর সিদ্ধান্তে অটল থেকেছে। কারণ হিসেবে প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট রিক অস্টারলোহ বলেছেন, গুগলের অপারেটিং সিস্টেমে যা যা করা যায়, তার সেরাটা দেখাতে চান তাঁরা। মানে অন্যান্য ব্র্যান্ডের জন্য উদাহরণ তৈরি করতে চান।

স্মার্টফোন দুটির দাম এবং কবে নাগাদ বাজারে আসবে, সুনির্দিষ্ট করে তা বলেনি গুগল।