নদীতে ভেসে আসা শামুকের দাম ১৮ হাজার! (ভিডিও)

আন্তর্জাতিক লাইফস্টাইল

পুকুর,নদী কিংবা সমুদ্রে হরহামেশা শামুক -ঝিনুকের দেখা পাওয়া যায়। ঝিনুকের ভেতর মুক্তা থাকায় তা বেশি দামে বিক্রি হলেও অবাক হওয়ার কিছু নেই। কিন্তু নদীর তীরে ভেসে আসা একটা শামুক যদি বিক্রি হয় ১৮ হাজার রুপিতে তাহলে তো অনেকের চোখ কপালে উঠতেই পারে।

এনডিটিভি বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতের অন্ধ্র প্রদেশের পূর্ব গোদাবরী জেলার এক নদীর তীরে পাওয়া গেছে বড় আকারের এক সামুদ্রিক শামুক। উজ্জ্বল কমলা রঙের ওই শামুকটি নিলামে ১৮ হাজার রুপিতে বিক্রি হয়েছে।

সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, সেরিক্স অরুয়ানাস গোত্রে ওই শামুকটি বিশ্বের স্থল ও জলে যত প্রজাতির শামুক রয়েছে তার মধ্যে চেয়ে বড়। এই প্রজাতির শামুক ৭০ সেন্টিমিটার পর্যন্ত বড় হতে পারে। এর ওজন সর্বোচ্চ ১৮ কেজি পর্যন্ত হতে পারে। এসব শামুক অস্ট্রেলিয়ান ট্রাম্পেট নামে পরিচিত।

এদের আকর্ষণীয় খোলস দিয়ে তৈরি  গহনার বেশ কদর রয়েছে। তবে এই আকর্ষণীয় খোলসের কারণে ঝুঁকির মুখে পড়েছে এই প্রজাতির শামুক।গহনা বানানোর জন্য শিকার করার ফলে এই প্রজাতির শামুকের অস্তিত্ব বর্তমানে হুমকির মুখে।

এই শামুক প্রজাতির মূলত গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে বসবাস করলেও বিশ্বের বিভিন্ন জায়গায় এদের দেখা যায়। সাধারণত ঘূর্ণিঝড় ও শক্তিশালী ঝড়ের পর এই প্রজাতির শামুককে সমুদ্র কিংবা নদীর তীরে ভেসে আসতে দেখা যায়। আদ্র মৌসুমে সষ্ক্রিয় এই প্রজাতির শামুক শীতে নিষ্ক্রিয় অবস্থায় গর্তে লুকিয়ে থাকে।