বগুড়ায় ২৪ ঘণ্টায় করোনায় আরও চারজনের মৃত্যু, শনাক্ত ৪১

কোভিড-১৯

বগুড়ায় গত ২৪ ঘণ্টায় ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৫ দশমিক ৭০ শতাংশ। এই সময় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন চারজন। এ নিয়ে গত আড়াই মাসে করোনায় ৭০ জন মারা গেছেন। করোনার সংক্রমণ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত জেলায় করোনা শনাক্ত হয়েছে ১২ হাজার ৬৫৪ জনের। বগুড়া জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে এসব তথ্য নিশ্চিত করেছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া চারজনের মধ্যে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে দুজন এবং মোহাম্মদ আলী হাসপাতাল ও টিএমএসএস মেডিকেল কলেজ কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালে একজন করে মারা গেছেন। চারজনের মধ্যে দুজন জয়পুরহাট জেলার, একজন বগুড়া শহরের এবং একজন সাতক্ষীরা জেলার বাসিন্দা।

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক আবদুল ওয়াদুদ বলেন, তাঁর হাসপাতালে কোভিড-১৯ রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য ১০০টি শয্যা রয়েছে। এর মধ্যে করোনা ইউনিটে সাধারণ শয্যা সংখ্যা ৮৭, আইসিইউতে ৭ এবং এসডিওতে আরও ৫টি শয্যা। আজ বুধবার সকাল পর্যন্ত করোনা ওয়ার্ডে রোগী ভর্তি আছে ৮৭ জন। এর মধ্যে ৯ জন আছে আইসিইউ এবং এসডিও ওয়ার্ডে।

হাসপাতাল প্রশাসন সূত্রে জানা গেছে, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল মঙ্গলবার সন্ধ্যায় জাহাঙ্গীর আলম (৩৬) নামের একজন রোগী মারা গেছেন। তাঁর বাড়ি সাতক্ষীরার তালা উপজেলার ললতা গ্রামে। এ ছাড়া করোনা ওয়ার্ডে মারা গেছেন লুৎফুন্নেছা (৬০) নামের আরও এক রোগী। তিনি জয়পুরহাটের কালাই উপজেলা সদরের মুন্সিপাড়ার বাসিন্দা।

গতকাল বিকেলের দিকে সরকারি মোহাম্মদ আলী হাসপাতালের কোভিড ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন মালতী বেগম (৬৭) নামের একজন রোগী। তিনি বগুড়া শহরের ঠনঠনিয়া এলাকার বাসিন্দা।

মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) শফিক আমিন কাজল বলেন, তাঁর হাসপাতালে করোনা ইউনিটে ১০০টি সাধারণ শয্যা এবং ৮টি আইসিইউ রয়েছে। আজ দুপুর পর্যন্ত আইসিইউতে চারজনসহ ৬৮ রোগী ভর্তি ছিল।

গতকাল বিকেলের দিকে বগুড়ার টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে রতন মণ্ডলের (৪৪)। তিনি জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার কুসুম্বা ইউনিয়নের সারারপাড়ার বাসিন্দা। ৫ জুন থেকে টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালের মুখপাত্র আবদুর রহিম রুবেল প্রথম আলোকে বলেন, তাঁদের হাসপাতালের করোনা ইউনিটে ১৭০টি সাধারণ শয্যা এবং আইসিইউতে ১০টি শয্যা নয়ে। এর মধ্যে আজ দুপুর পর্যন্ত এই হাসপাতালে ৫৬ রোগী ভর্তি রয়েছে।

গত ২৪ ঘণ্টায় ২৬১ জনের নমুনা পরীক্ষা করে ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। আজ পর্যন্ত জেলায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে ১২ হাজার ৬৫৪ জনের।

বগুড়ার ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান বলেন, গত ২৪ ঘণ্টায় ২৬১ জনের নমুনা পরীক্ষা করে ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। আজ পর্যন্ত জেলায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে ১২ হাজার ৬৫৪ জনের। করোনায় এ পর্যন্ত মারা গেছেন ৩৩৩ জন।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ শাহিরুল ইসলাম প্রথম আলোকে বলেন, গত ১ এপ্রিল থেকে ১৫ জুন পর্যন্ত জেলায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৭০ জনের। করোনা রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ২৩৭ জন। এর মধ্যে এপ্রিল মাসে করোনায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ৩৩ জনের। ওই মাসে করোনা রোগী শনাক্ত হয়েছে সর্বোচ্চ ১ হাজার ৪৩৬ জন।