ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক রোহিত, বিশ্রামে কোহলি

খেলাধুলা

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের আসন্ন টি-টোয়েন্টি সিরিজে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে রোহিত শর্মাকে। ভারতের ঘোষিত ১৬ সদস্য বিশিষ্ট দলের সহ-অধিনায়ক করা হয়েছে কেএল রাহুলকে।

ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই জানিয়েছে, আগামী ১৭ নভেম্বর থেকে ভারত-নিউজিল্যান্ড সিরিজ শুরু হবে। নিউজিল্যান্ডের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের নেতৃত্ব দেওয়া বিরাট কোহলিকে বিশ্রামে রাখা হয়েছে। 

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ভারত। ফেবারিট হিসেবে বিশ্বকাপ খেলতে গিয়েও বিশ্বের সেরা টি-টোয়েন্টি লিগগুলোর একটি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আয়োজক দল এভাবে ব্যর্থ হলো, তা নিয়ে কাটাছেঁড়া শুরু হয়ে গেছে। এবার সুপার টুয়েলভে ভারতের ভাগ্য নির্ধারণ হয় প্রথম দুই ম্যাচে। গ্রুপের সবচেয়ে শক্তিশালী দুই প্রতিপক্ষ পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হারই এবারের বিশ্বকাপ থেকে ভারতের বিদায় নিশ্চিত করে দিয়েছে।

নিউজিল্যান্ড-ভারত: শক্তিমত্তায় এগিয়ে কারা?

আইসিসি প্রতিযোগিতায় নিউজিল্যান্ড বার বার ভারতের পথের কাঁটা হয়ে দাঁড়িয়েছে। ১৯৯৯ থেকে ২০২১, এই ২২ বছরে আট বার মুখোমুখি হয়ে মাত্র এক বার জিততে পেরেছে ভারত। এ বারের টি২০ বিশ্বকাপেও ভারতের বিশ্বকাপ মিশন শেষের কফিনে শেষ পেরেকটাও পোঁতে কিউয়িরাই।  নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় ঘণ্টা বেজে যায় কোহলিদের।

১৯৯৯ সালে এক দিনের বিশ্বকাপে প্রথম মুখোমুখি হয় ভারত এবং নিউজিল্যান্ড। মোহাম্মদ আজহারউদ্দিনের ভারত ২৫১ রান তুলেও হেরে যায় ম্যাট হর্নের দাপটে। পরের বছরের সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতকে উড়িয়ে দিয়েছিলেন ক্রিস কেয়ার্নস। ১১৩ বলে ১০২ রানের ইনিংস খেলে প্রায় একাই ম্যাচ বার করে নিয়ে চলে যান। বিফলে যায় সৌরভের শতরান।

সৌরভ যদিও সেই হারের বদলা নিয়েছিলেন ২০০৩ সালের বিশ্বকাপে। ১৪৬ রানে নিউজিল্যান্ডকে আটকে রাখে ভারত। বিশ্বকাপের সুপার ৬ পর্বে সহজ জয় পান রাহুল দ্রাবিড়রা। কিন্তু ওই এক বারই। আইসিসি প্রতিযোগিতায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে আর কোনো সাফল্য নেই ভারতের।

টি-টোয়েন্টি বিশ্বকাপ, এক দিনের বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছে দুই দল। অধিনায়ক বদলেছে, ক্রিকেটার বদলেছে, কিন্তু ফলাফল একই রয়ে গেছে। ম্যাচ শেষে জয়ের হাসি দেখা গিয়েছে কিউয়িদের মুখেই।

উল্লেখ্য, ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে কিউয়িদের বিরুদ্ধে হারই আন্তর্জাতিক মঞ্চে মহেন্দ্র সিংহ ধোনির শেষ ম্যাচ। ওই ম্যাচ খেলার পর প্রায় এক বছর কোনো ম্যাচ না খেলে ২০২০ সালের ১৫ অগস্ট সন্ধ্যায় অবসর ঘোষণা করেন ধোনি। কিউই ধাঁধার জবাব এখনও পায়নি ভারতীয় ক্রিকেট।