রেলওয়ের পয়েন্টসম্যানের কাজ কি ?

চাকুরি

পয়েন্টসম্যানের কি কাজ?

রেলওয়ের পয়েন্ট সংক্রান্ত যাবতীয় কাজ করেন পয়েন্টসম্যান। এরা ৪র্থ শ্রেণির সরকারি কর্মচারী। সাধারণত পয়েন্টসম্যানরা বিভাগীয় পরিবহন কর্মকর্তার অধীনে থাকেন। তবে মাঠ পর্যায়ে একজন ষ্টেশন মাস্টার অথবা একজন ইয়ার্ড মাস্টারের অধীনে দায়িত্ব পালন করেন।

ট্রেন চলাচল নির্বিঘ্ন করতে জরুরি কাজে নিয়োজিত থাকে পয়েন্টসম্যান পদের কর্মচারীরা। স্টেশন ছাড়ার আগে ট্রেনচালকের কাছে ট্র্যাক ও অন্যান্য বিষয়ে স্টেশনমাস্টারের নির্দেশনা পৌঁছে দেন পয়েন্টসম্যান। কোথাও কোথাও রেল ট্র্যাক পরিবর্তনের কাজটিও করেন পয়েন্টসম্যান।

points-man বা pointsman পদের কর্মচারীরা পি-ম্যান ( p-man ) নামেও পরিচিত। এই পদে লোকবল সংকট থাকলেও তা কাটিয়ে উঠতে পারছে না রেলওয়ে। এতে করে বন্ধ হওয়ার ঝুঁকিতে রয়েছে অন্তত ২০টি গুরুত্বপূর্ণ স্টেশনে রেলওয়ের যাত্রী ও পরিবহন সেবা।

পয়েন্টগুলো কোথায় থাকে?

কোনো রেল স্টেশনে ১টি লুপ লাইন থাকলে এর উভয় পাশে ৪টি পয়েন্ট থাকবে। প্রতিটি স্টেশনের হোম থেকে এডভান্স স্টার্টারের আগ পর্যন্ত এসব পয়েন্টের অবস্থান। যে স্টেশনে যত লুপ লাইন তার চারগুন পয়েন্ট থাকতে পারে, আবার কমবেশিও হতে পারে। ব্যাপারটি নির্ভর করে ১টি স্টেশনের ট্রাফিক এবং কার্যক্রমের গুরুত্ব অনুসারে। দুর্যোগপূর্ণ আবহাওয়া অথবা কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় যখন একটা ট্রেনের লোকোমাস্টার সিগন্যাল দেখতে ব্যর্থ হন অথবা সিগনালিং সিস্টেম কোনো কারনে ফেল করে, তখন সেই ট্রেনটিকে নিরাপদে নিয়ে আসার মতো গুরুত্বপূর্ণ কাজগুলো পয়েন্টসম্যানদের করতে হয়। একটি ট্রেনের ইঞ্জিন কাটা থেকে শুরু করে ট্রেনটির মধ্যে বিভিন্ন কোচ যোজন-বিয়োজন করে সাজানোও পয়েন্টসম্যানের কাজ। এছাড়া মাল বোঝাই গাড়ি দ্রুত ও দক্ষতার সাথে সঠিক জায়গায় প্লেসমেন্ট দেওয়াও তার দায়িত্বের মধ্যে পড়ে।

বাংলাদেশ রেলওয়ের পয়েন্টসম্যান পদে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির সংক্ষিপ্ত বিবরণ:

প্রতিষ্ঠানের নাম:বাংলাদেশ রেলওয়ে
শূন্যপদের সংখ্যা:৭৬২টি
আবেদনের শুরু তারিখ:২৩-১১-২০২১
আবেদনের শেষ তারিখ:২৮-১২-২০২১
আবেদনের লিংক:আবেদন করতে এখানে ক্লিক করুন।
সূত্র:সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট। অফিসিয়াল ওয়েব লিংক-এ পিডিএফ ফাইলটি দেখতে এখানে ক্লিক করুন
ওয়েবসাইট:http://www.railway.gov.bd/

পয়েন্টসম্যানের বেতন ও প্রমোশন:

পয়েন্টসম্যানের পদের বেতন ধরা হয় ১৮তম গ্রেডে (৮,৮০০-২১,৩১০ টাকা)। একজন পয়েন্টসম্যান কাজের দক্ষতা, সিনসিয়ারিটি অনুযায়ী চীফ ইয়ার্ড মাস্টার পর্যন্ত যাওয়ার সুযোগ রয়েছে। এছাড়াও ইয়ার্ড ফোরম্যান পদে 6 বছর চাকুরীকাল অতিক্রম করার পর ট্রেন পরিচালক বা গার্ড পদে যাওয়ার সুযোগ রয়েছে ।