শিং ভাঙা, লেজ কাটা পশু দিয়ে কোরবানি হবে?

ইসলাম

ইসলামের অন্যতম তাৎপর্যমণ্ডিত ও ফজিলতপূর্ণ ইবাদত কোরবানি। এতে আছে আত্মত্যাগের ঐতিহাসিক মহিমা। এটি আদায়ের জন্য রয়েছে নির্দিষ্ট নীতিমালা। শিং ভাঙা ও লেজ কাটা পশু দিয়ে কি কোরবানি আদায় হবে?

পশু কোরবানির জন্য সুস্থ ও ত্রুটিমুক্ত পশু নির্বাচন করা আবশ্যক। বড় ধরনের অসুস্থতা বা ত্রুটি আছে এমন পশু দিয়ে কোরবানি শুদ্ধ হয় না।

কোরবান আরবি শব্দ। আভিধানিক অর্থ কাছে যাওয়া বা নৈকট্য অর্জন করা। ইসলামি ফিকহের পরিভাষায় কোরবানি হলো- জ্ঞানসম্পন্ন ও প্রাপ্তবয়স্ক মুসলিম ১০ জিলহজ সকাল থেকে ১২ জিলহজ সূর্যাস্তের আগ পর্যন্ত সময়ের মধ্যে নিসাব পরিমাণ সম্পদ অর্থাৎ সাড়ে সাত ভরি স্বর্ণ বা সাড়ে বায়ান্ন ভরি রুপা অথবা এর যেকোনো একটির মূল্যের সমপরিমাণ নগদ অর্থ কিংবা ব্যবসার পণ্যের মালিক থাকেন; তার জন্য কোরবানি করা ওয়াজিব হবে। 

শিং ভাঙা পশু দিয়ে কোরবানির বিধান

পশু কোরবানির জন্য সুস্থ ও ত্রুটিমুক্ত পশু নির্বাচন করা আবশ্যক। বড় ধরনের অসুস্থতা বা ত্রুটি আছে এমন পশু দিয়ে কোরবানি শুদ্ধ হয় না। হাদিসে আছে, নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

أَرْبَعٌ لاَ تَجُوزُ فِي الأَضَاحِي الْعَوْرَاءُ بَيِّنٌ عَوَرُهَا وَالْمَرِيضَةُ بَيِّنٌ مَرَضُهَا وَالْعَرْجَاءُ بَيِّنٌ ظَلْعُهَا وَالْكَسِيرُ الَّتِي لاَ تَنْقَى অর্থ: চার ধরনের পশু দিয়ে কোরবানি করা বৈধ নয়, ১. যে পশু একচক্ষুহীন বা কানা এবং সেটির কানা হওয়াটা স্পষ্ট ২. স্পষ্ট অসুস্থ বা রোগগ্রস্ত পশু ৩. বাহ্যত দেখা যায় এমন ল্যাংড়া পশু এবং ৪. হাঁড় বেরিয়ে গেছে এমন দুর্বল পশু। (আবু দাউদ: ২৭৯৩)

এ হাদিসের আলোকে ফুকাহায়ে কেরাম বলেন, যে পশুর শিং একেবারে গোড়া থেকে ভেঙে গেছে- এর ফলে মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়েছে; সে পশুর কোরবানি জায়েজ নয়। কিন্তু শিং ভাঙার কারণে মস্তিষ্কে যদি আঘাত না পৌঁছে, তাহলে সেই পশু দ্বারা কোরবানি জায়েজ। তাই যে পশুর অর্ধেক শিং বা কিছু শিং ফেটে বা ভেঙে গেছে বা শিং একেবারে উঠেইনি, সে পশু দ্বারা কোরবানি করা জায়েজ। (তিরমিজি: ১/২৭৬) 

লেজকাটা পশু দিয়ে কোরবানির বিধান

যে পশুর লেজ অর্ধেক বা তারও বেশি কাটা সে পশু দিয়ে কোরবানি জায়েজ নয়। আর যদি অর্ধেকের কম হয় তাহলে সে পশু দিয়ে কোরবানি জায়েজ। (তিরমিজি: ১/২৭৫)