সিলেটের এক কেন্দ্র থেকেই বছরে ২৪ হাজার ব্যাগ রক্ত সরবরাহ

বাংলাদেশ

‘মুজিব-জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্র’ নামে সিলেটের একটি রক্ত কেন্দ্র থেকে গত এক বছরে প্রায় ২৪ হাজার ব্যাগ নিরাপদ রক্ত সরবরাহ করে মানুষকে সেবা দেওয়া হয়েছে। এই রক্ত কেন্দ্রে স্বেচ্ছায় রক্তদাতার মাধ্যমে ২০ হাজার ৩১২ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়। বাইরে আরও ১ হাজার ৫৭৮ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়েছে।

সংগঠনটি বলছে, সংগ্রহ করা রক্ত থেকে থ্যালাসেমিয়া ও অন্যান্য প্রয়োজনে ৮ হাজার ৩৪৮ জন রোগীকে রক্তদান করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা গ্রহণকারী ১৫ হাজার ২২১ জন রোগীকে বিনা মূল্যে রক্ত সরবরাহ করা হয়।

সোমবার বিশ্ব রক্তাদাতা দিবসের এক অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়। ‘গিভ ব্লাড অ্যান্ড কিপ দ্য ওয়ার্ল্ড ব্রিদিং’ প্রতিপাদ্যে মুজিব-জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের উদ্যোগে দিবসটি করোনা পরিস্থিতির কারণে অনাড়ম্বরভাবে উদযাপন করা হয়।

আরও পড়ুন:


মুজিব-জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের প্রধান ফটকে ব্যানার সাঁটিয়ে রক্তদাতা ও রক্তগ্রহীতাদের স্বাগত জানানো হয়। পরে তাঁদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আবদুর রহমান জামিল। এ সময় রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের কার্যনির্বাহী কমিটির সদস্য ফেরদৌস চৌধুরী, সোয়েব আহমদ ও মুজিব-জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের ভারপ্রাপ্ত চিকিৎসক মো. আবু সালেহ খান উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানে রক্তদাতা ও রক্ত গ্রহণকারীদের উপস্থিতিতে কেন্দ্রের ভারপ্রাপ্ত চিকিৎসক মো. আবু সালেহ খান এক বছরের তথ্য উপস্থাপন করেন।রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক বলেন, রক্তদান একটি মহৎ কাজ। এটা ইচ্ছা থাকলেও সব সময় করা যায় না। রক্তদানের মাধ্যমে একজন মুমূর্ষু মানুষকে বাঁচানোর পাশাপাশি নিজের শরীরে রক্তবাহিত নানা রোগ ও ঝুঁকি থেকে নিরাপদ থাকা যায়।