হুথিদের হামলা নিয়ে ইরানকে যা জানাল ভারত

আন্তর্জাতিক

ইয়েমেনের হুথি গোষ্ঠী বারবার ভারতীয় বাণিজ্যিক জাহাজে হামলা চালানোর চেষ্টা করছে বলে অভিযোগ রয়েছে। এর পেছনে তেহরানের হাত রয়েছে বলে দাবি করছে বিভিন্ন মহল।  

এ বিষয়ে এবার ইরানের কাছে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, আন্তর্জাতিক মহলের কাছে এটা একটা উদ্বেগের বিষয়ের পাশাপাশি এটা ভারতের শক্তিসম্পদ ও অর্থনৈতিক স্বার্থের ক্ষেত্রে একটা বড় আঘাত। এর মাধ্যমে কোনও পক্ষেরই লাভ হচ্ছে না। এটা চিহ্নিত করতেই হবে।  

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বর্তমানে ইরানে রয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। দুদেশের মধ্যে অত্যন্ত উচ্চ পর্যায়ের বৈঠক হচ্ছে। উত্তর ও মধ্য আরব সাগরে ইন্ডিয়ান নেভি জাহাজ ও নজরদারি বিমানের সংখ্যা বাড়িয়ে দিয়েছে।  

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নেতৃত্বে ইয়েমেনে বোমা হামলার পর লোহিত সাগরে উত্তেজনা বেড়েছে। গত বৃহস্পতিবার ইয়েমেনে হুথি বিদ্রোহী নিয়ন্ত্রিত বিভিন্ন স্থাপনায় ওই হামলা চালানো হয়।

ইসরাইলের সঙ্গে সম্পর্কিত, লোহিত সাগরে এমন বেশ কিছু বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে হুথিরা। এসব জাহাজ ৩০ কিলোমিটার (২০ মাইল) প্রস্থের বাব–আল মানদেব প্রণালি দিয়ে চলাচল করছিল। 

হুথিদের দাবি, গাজায় ইসরাইলের বোমা হামলা বন্ধ করে মানবিক ত্রাণসহায়তা ঢোকার অনুমতি দিলে শুধু তারা হামলা বন্ধ করবে।

লোহিত সাগরে হুথিদের হামলা ঠেকাতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট তৎপরতা শুরু করেছে। তারা হুথিদের ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করতে এই অঞ্চলে প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে। 

কিন্তু হুথিরা পরিষ্কার জানিয়ে দিয়েছে, ইসরাইল যুদ্ধ বন্ধ না করার আগপর্যন্ত হামলা থামানোর কোনো ইচ্ছা নেই তাদের। ইসরাইলের নির্বিচার হামলায় ইতোমধ্যে ২৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।